ভোলার ভেদুরিয়ায় গ্যাস উত্তোলনের খবরে গ্রামবাসী আনন্দীত

0
312

রাকিব উদ্দিন অমি ॥ ভোলার ভেদুরিয়া মাঝিরহাটে ভোলা নর্থ- ১ গ্যাস কুপে পরীক্ষামুলক ভাবে গ্যাস উত্তোলন কার্যক্রম শুরু হওয়ায় এলাকাবাসীর মধ্যে আনন্দর শেষ নেই। এলাকায় শিল্প কলকারখানাসহ উন্নয়নের পাশাপাশি এলাকার মানুষের কাজের ক্ষেত্র সৃস্টি হওয়ার আশা গ্রামের মানুষের।

গতকাল ২৭ জানুয়ারী দুপুরে ভোলা সদর উপজেলার ভেদুরিয়া মাঝিরহাট গ্যাস কুপে আগুন জ্বালিয়ে গ্যাস উত্তোলন কার্যক্রম শুরু করা হয়েছে। বাপ্রেক্স এর এমডি প্রৌক: মো: নওশাদ ইসলাম এর উপস্থিতে গ্যাসের উত্তোলন কার্যক্রম আনুষ্ঠানিক ভাবে শুরু করা হয়। পরীক্ষামুলক ভাবে গ্যাস উত্তোলনের খবর পেয়ে গ্রামের শত শত মানুষেরা ছুটে আসেন দেখার জন্য। শুধু তাই নয়,এতে আল্লাহর কাছে শুকরিয়া আদায়ের পাশাপাশি আনন্দ প্রকাশ করেন। একই সাথে গ্যাস যাতে তারা পান তার জন্য সরকারের কাছেও আবেদন করেন গ্রামের মো: সোলায়মান। তিনি বলেন,গ্যাস পাওয়ায় আমরা খুবই আনন্দীত। আশা করছি, দেশ যেমনি খাদ্যে সয়ংস¤পন্ন তেমনি গ্যাস প্রাপ্তির ফলে আমরা আরো অনেক এগিয়ে যাব। ভোলার গ্যাস দিয়ে অনেক শিল্প কারখানা হবে।

দেশের মানুষের কাজের সুযোগ সৃস্টি হবে। বেকার সমস্যার সমাধান হবে। ভোলা হবে শিল্প কারখানার জেলা। একই সময় আল্লাহর কাছে কাছে সুকরিয়া আদায় করে আনন্দ প্রকাশ করেন,৭০বছরের বৃদ্ধ মো: আমিনুল ইসলাম। তিনি বলেন,আমাদের এলাকায় গ্যাস পাওয়া,এটা আল্লাহর নেয়ামত। তবে আমরা যাতে গ্যাস পাই তার ব্যবস্থা সরকার করবে। ভোলা নর্থ-১ গ্যাস কুপের উত্তোলন কার্যক্রম সম্পর্কে বাপ্রেক্স এর ম্যানেজিং ডায়রেক্টর (এমডি) প্রৌক: মো: নওশাদ ইসলাম বলেন,এখানে ৬শ বিসিএফ গ্যাস মজুদ আছে বলে ধারনা করা হচ্ছে। এই কুপ থেকে প্রতিদিন ২০মিলিয়ন করে গ্যাস সরবরাহ দেয়া যাবে। আমরা বিদেশী কোম্পানী গুলোর সাথে সমন্বয় করে কাজ করে যাচ্ছি,যাতে দেশে গ্যাসের কোন সংকট দেখা না দেয়। মাননীয় প্রধানমন্ত্রী যদিও আগেই এই কুপের বিষয় দেশবাসীকে জানিয়েছেন। তবে গ্যাসের কি পরিমানের চাপ রয়েছে,এবিষয় জানতে চাইলে আগামী ১৬ঘন্টা পর বলা বলে জানালেন এক কর্মকর্তা। ঐ প্রকৌশলি বলেন, এজন্য আরো ১৬ থেকে ২৪ ঘন্টা অপেক্ষা করতে হবে। তবে নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে বলেন,গ্যাসের চাপ ভালো লক্ষ করা যাচ্ছে। উল্লেখ্য,ভোলা সদর উপজেলার ভেদুরিয়ায় বাপেক্স ভোলা নর্থ-১ অনুসন্ধান কূপে গত ডিসেম্বরে খনন শুরু করে।

LEAVE A REPLY