চরফ্যাশন রেসিডেন্সিয়াল মডেল মাদ্রাসায় জলবায়ু ফোরামের ডকুমেন্টারি প্রদর্শণ

0
56

চরফ্যাশন প্রতিনিধি।।ভোলার চরফ্যাশনে রেসিডেন্সয়াল মডেল মাদ্রাসায় উপজেলা জলবায়ু ফোরামের আয়োজনে ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য নিরাপদ পরিবেশ গড়ার লক্ষ্যে রাষ্ট্র ও নাগরীক সমাজের করণীয় শিরনামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় জলবায়ু পরিবর্তনে উপকূলীয় বিপদাপন্নতার এক প্রামাণ্যচিত্র প্রদর্শণ করা হয়। (২৯ অক্টোবর) মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় পৌর ৪নং ওয়ার্ড হরিবাড়ী মোড় সংলগ্ন রেসিডেন্সিয়াল মডেল মাদ্রাসার মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা জলবায়ু ফোরামের সহ-সভাপতি এম আবু সিদ্দিকের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, রেসিডেন্সিয়াল মডেল মাদ্রাসার পরিচালক অধ্যাপক কামররুজ্জামান, পৌর কাউন্সিলর আকতারুল আলমম সামু, মাদ্রাসার অধ্যক্ষ মোঃ মহিবুল্লাহ, কোস্ট ট্রাস্ট প্রকল্প কর্মকর্তা রাজিব ঘোষ, কোস্ট ট্রাস্ট অফিসার মোঃ ইব্রাহিম, সাংবাদিক কামরুল শিকদার, মাইনুদ্দিন জমাদারসহ মাদাসার শিক্ষক শিক্ষিকাবৃন্দ।

এসময় এম আবু সিদ্দিক বলেন, জলবায়ু পরিবর্তন সমস্যা নিরসনে ছাত্র শিক্ষক সাংবাদিক সহ সকলেই যার যার স্তরে থেকেই কাজ করে যেতে হবে। এ সমস্যা আমাদের একার না এ সমস্যা আমাদের সকলের আর তাই আমরা যদি আমাদের জায়গা থেকে নিজেরা সচেতন হই ও অপরকে সচেতন করি এবং সরকারের প্রতিটি দপ্তরে সমস্যা সমাধানে উপজেলার সকল নাগরীকের জন্য টেকসই উন্নয়নে সঠিক সচ্ছতারর কথা তুলে ধরি তাহলেই জলবায়ু সংকট নিরসনে টেকসই উন্নয়ন সম্ভব বলে মনে করি। এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য নিরাপদ পরিবেশ গড়তে পারবো। এসময় মাদ্রাসা পরিচালক অধ্যাপক কামরুজ্জামান বলেন, জলবায়ু পরিবর্তনের সমস্যা সমাধানে টেকসই উন্নয়নের কার্যক্রম যেন জনসাধারনের অধিকার ফিরে পায় এবং জলবায়ু অর্থায়ন সঠিকভাবে ব্যয় হয় সেদিকে নাগরীক সমাজকে খেয়াল রাখতে হবে। কালো ধোয়ার কার্বন সৃষ্টিকারি ইট ভাটায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কার্বন উৎপাদন কমাতে হবে। এজন্য ছাত্রছাত্রী ও শিক্ষক শিক্ষিকাসহ দেশের সকল নাগরীককে সচেতন করাও প্রত্যেকের দায়িত্ব। জলবায়ু সংকট নিরসনে প্রয়োজনিয় ব্যবস্থা নিতে না পারলে বাংলাদেশের মানুষ আরোও প্রাকৃতিক সংকটের মুখোমুখি হবে বলে মনে করি। পৌর কাউন্সিলর আকতারুল আলম সামু বলেন, চরফ্যাশনে ইট ভাটায় আবাসিক এলাকা ও স্কুল মাদ্রাসার আবাল বৃদ্ধ ও শিশুদের অনেক ক্ষতি সাধন হচ্ছে, ঘুর্নিঝড় ও জলচ্ছ্বাস চরফ্যাশনের এ উপকূলীয় অঞ্চলে খুবই সাধারণ ঘটনা ।

জলবায়ু সংকট উত্তরায়ন করতে না পারলে এ সংকটে উপকূলীয় অঞ্চলে দূযোর্গে ব্যপক ক্ষতিগ্রস্ত হবে। কোষ্ট ট্রাস্টের সিএফটিএম প্রকল্প কর্মকর্তা রাজিব ঘোষের সঞ্চালনায় ও শহর আলীর সহযোগীতায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরোও বক্তব্য রাখেন রাখেন মাদ্রাসার অধ্যক্ষ্য মোঃ মহিবুল্লাহসহ অন্যান্য নেতৃবৃন্দ। এসময় শতশত ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY