নারীর প্রতি সহিংসতা রোধে গুরুত্ব পূর্ণ ভূমিকা রাখতে পারে জেন্ডার শিক্ষা 

0
116

দৌলতখান প্রতিনিধি,ভোলা নিউজ ২৪ ডটনেট ।। দৌলতখান উপজেলা নির্বাহী কর্মকর্তা নারীরা পরিবারের বোঝা নয় উল্লেখ করে দৌলতখান উপজেলা নির্বাহী কর্মকর্তা জীতেন্দ্র কুমার নাথ বলেছেন, নারীর প্রতি বৈষম্য ওসহিংসতা বন্ধে সবাইকে এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে বিদ্যালয়ে জেন্ডার বিষয়ক শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।দৌলতখান  বালিকা উচ্চ বিদ্যালয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলন আয়োজিত জেন্ডার ইক্যুইটিমুভমেন্ট ইন স্কুল শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
বৃহস্পতিবার বেলা দুইটায় দৌলতখান বালিকা উচ্চ বিদ্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানেউপ জেলার ৩৯ টিমাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক ও পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন।
উপজেলানির্বাহীকর্মকর্তাআরওবলেন,শিক্ষার্থীরা জেন্ডারসম্পর্কে সঠিকজ্ঞান পেলেতারা ছেলে ও মেয়েরমধ্যে সমাজে বিদ্যমান বৈষম্যমূলকআচরণ ও এর নেতিবাচকদিকসম্পর্কে জানতেপারবে। তাদের এই জ্ঞাননারীরপ্রতিসহিংসতা ও বৈষম্য কমাতেসাহায্য করবে। তিনিবলেন, জেন্ডারসম্পর্কে জানারপাশপাশিকিশোর-কিশোরীদের ও অভিভাবকদেরকেবয়সন্ধিকালীনপরিবর্তনসম্পর্কেওজানতেহবে। বয়সন্ধিকালীনপরিবর্তনসম্পর্কে সঠিকজ্ঞান থাকলে সুস্থ-সবলজাতিগঠন সম্ভব।
দৌলতখানবালিকা উচ্চ বিদ্যালয়েরপ্রধানশিক্ষক মোহাম্মদ শফিকুলআলমেরসভাপতিত্বে,অনুষ্ঠানেবিশেষঅতিথি দৌলতখানউপজেলামাধ্যমিকশিক্ষাকর্মকর্তাশাজাহানআলী শেখবলেন, বয়সন্ধিকালীনপরিবর্তনসম্পর্কে জানতেসহায়তাকরবে, যৌন ও প্রজননশিক্ষা। শিক্ষার্থীরা জেন্ডারএবং যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে জ্ঞানলাভকরলেতাসমাজেধর্ষণ, ইভ টিজিংপ্রতিরোধসহনারীরপ্রতি যৌননারীরপ্রতিসহিংসতাএবংবাল্যবিবাহ রোধে রোধেভূমিকারাখবে।
অনুষ্ঠানে বক্তারা বলেন,শিক্ষার্থীদের পাশাপশি অভিভাবকদেরকেরও জেন্ডার সম্পর্কে জানতে হবে।অনেক পরিবারে মেয়েদেরকে বোঝা বলে মনে করা হয়। জেন্ডার সম্পর্কে সঠিক ধারণা থাকলে মেয়ে সন্তানকে পরিবারের বোঝা বলে মনে চিন্তা করার মানসিকতা দূর হবে। এছাড়াও জেন্ডারএবং যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কিতধারণা থাকলেতা বাল্য বিবাহ রোধকরতেও ভূমিকা পালন করবে।
গ্লোবাল অ্যাফেয়ার্স বাংলাদেশ এর অর্থায়নে এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহযোগীতায় ভোলার জেলার দৌলতখান, বোরহানউদ্দিনএবংতজুমদ্দিনউপজেলায়বাংলাদেশে

বাল্য বিবাহ নিরোধ প্রকল্প বাস্তবায়ন করছে সুশীলন। প্রকল্পের কর্ম সূচি হিসেবে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। কর্মসূচির আওতায় দৌলতখান উপজেলার ৩৯ টিমাধ্যমিক বিদ্যালয়ে জেন্ডারএবং যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে চার বছর ব্যাপীশিখন কর্মসূচি পরিচালনা করবে সুশীলন । সে সম্পর্কে শিক্ষকদের অবগত করতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানেমূল বক্তব্য উপস্থাপন করেন, প্ল্যানইন্টারন্যাশনাল বাংলাদেশের যৌন ও প্রজনন স্বাস্থ্য বিশেষজ্ঞনূর মোহাম্মদ ফেরদৌস চৌধুরী। অন্যদেরমধ্যে উপস্থিত  ছিলেন, বাংলাদেশে বাল্য বিবাহ নিরোধ প্রকল্পের সুশীলনটি মম্যানেজার রাকিবুল বাহার, উপজেলা কো-অর্ডিনেটরহিমানুর বিথীএবংকম্যুনিকেশন কো-অর্ডিনেটরকাজীশামীমহাসান।

LEAVE A REPLY