ভোলার মেঘনা,তেঁতুলিয়ায় ইলিশ শিকারের দায়ে ২৩ জেলের কারাদণ্ড

0
153

রাকিব উদ্দিন অমি,ভোলা নিউজ২৪ডটনেট।।ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে ২৩ জেলেকে আটক করা হয়েছে। আটককৃতদের ২০ জনকে এক বছর করে কারাদণ্ড ও দু’জনকে আট হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

শুক্রবার (১১ অক্টোকর)ইলিশ প্রজনন মৌসুমের তৃতীয় দিনে সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা সদর, মনপুরা, তজুমদ্দিনের মেঘনা ও চরফ্যাশনের তেঁতুলিয়া নদী থেকে তাদের আটক করা হয়।পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটকদের জেল-জরিমানা করা হয়।
এছাড়াও এসব অভিযানে জব্দ করা হয়েছে একটি ফিশিং বোর্ট ও এক হাজার ২৬০ কেজি ইলিশ। জব্দ ইলিশ বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়েছে।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা আজাহারুল ইসলাম জানান, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় মৎস্য বিভাগের তত্ত্বাবধানে পুলিশ ও কোস্টগার্ড নিয়ে পৃথক অভিযান পরিচালনা করা হয়। এসময় চার উপজেলার বিভিন্ন পয়েন্ট থেকে ২৩ জেলেকে জাল, ট্রলার ও মাছসহ আটক করা হয়। পরে আটকদের ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হলে আদালত অভিযুক্তদের জেল জরিমানা করেন।৯-৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশের প্রধান প্রজনন সময়। এসময় মেঘনা-তেঁতুলিয়াসহ সব নদীতে ইলিশ ধরা, বিক্রি, মজুদ ও পরিবহন নিষিদ্ধ।গত তিন দিনে এ পর্যন্ত ৩৯টি অভিযানে ৫২ জন জেলেকে আটক করা হয়েছে বলেও জানান জেলা মৎস্য কর্মকর্তা।

LEAVE A REPLY