পেঁয়াজ নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য গুরুত্বের সঙ্গে দেখছে ভারত

0
26

পেঁয়াজ নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বক্তব্য গুরুত্বের সঙ্গে দেখছে ভারত। এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, আমার দেখছি কিভাবে তার উদ্বেগপূর্ণ বক্তব্য প্রশমিত করা যায়।

এর আগে বৃহস্পতিবার (০২ অক্টোবর) রাতে বাংলাদেশ হাইকমিশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দেয়ার সময় সময় উপস্থিত ভারতীয় অতিথিদের উদ্দেশে তিনি বলেছিলেন, ‘জানি না আপনারা কেন হঠাৎ পেঁয়াজ রফতানি বন্ধ করে দিলেন। এতে  আমাদের পরিস্থিতি খুব কঠিন হয়ে পড়েছে। তিনি হাসতে হাসতে বলছিলেন, ‘এমনকি আমি নিজেই তো পেঁয়াজ খাওয়া বন্ধ করে দিয়েছি। আমার রাঁধুনিকে বলেছি, সব রান্না পেঁয়াজ ছাড়াই করতে।’

প্রধানমন্ত্রীর বক্তব্যের জেরে শুক্রবার (০৪ অক্টোবর) সন্ধ্যায় দিল্লিতে এ কথা বলেন রবীশ কুমার।

তিনি বলেন, পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা বাংলাদেশের জন্য কিছুটা শিথিল করা যায় কিনা পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা শুরু করেছে।

রবীশ কুমার বলেন, বাংলাদেশে পেঁয়াজ রফতানির জন্য রোববারের আগে যেসব এলসি করা হয়েছিলো সেগুলোও কিন্তু আমরা এখন অনার করছি। সেই পেঁয়াজ বাংলাদেশে যেতেও শুরু করেছে।

সভাস্থল মৈত্রী হলে উপস্থিত ছিলেন- ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ-মিয়ানমার বিভাগের প্রধান বিক্রম দোরাইস্বামী এবং ঢাকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলি দাস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পেঁয়াজ নিয়ে বক্তব্য তাৎক্ষণিক পৌঁছে দেন ভারত সরকারের ঊর্ধ্বতন মহলে।

LEAVE A REPLY