লাল রং না থাকায় বদলে যাচ্ছে বিশ্বকাপ জার্সি

0
155

ভোলা নিউজ২৪ডটনেট। । ১৯৯৯ সালের বিশ্বকাপ ছাড়া গত চারটি আসরেই বাংলাদেশের জার্সিতে ছিল সবুজের মধ্যে লাল রংয়ের উপস্থিতি। যেটি বাংলাদেশের পতাকাকে তুলে ধরত বিশ্বমঞ্চে। কিন্তু ২০১৯ বিশ্বকাপের সবুজ জার্সিতে লালের বিন্দুমাত্র ছোঁয়া না থাকা, আর গাঢ় সবুজের জায়গায় হালকা সবুজ রং ব্যবহার করায় সমালোচনার ঝড় ওঠে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সমর্থকদের দাবির মুখে এবার জার্সিতে পরিবর্তন আনতে বাধ্য হচ্ছে বিসিবি।

ইংল্যান্ড এন্ড ওয়েলস বিশ্বকাপের জন্য টাইগারদের জার্সি আনুষ্ঠানিকভাবে উন্মোচিত করা হয় সোমবার বিকেলে। তখন থেকেই ক্ষোভে ফেটে পড়ে ক্রিকেটভক্তরা। মধ্যরাতে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে হালকা সবুজ রংয়ের জার্সিটি বদলে ফেলার কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

টেলিভিশন অনুষ্ঠানে সরাসরি যুক্ত হয়ে বিসিবি সভাপতি বলেন, ‘জার্সি উন্মোচনের সময় আমাকে জিজ্ঞেস করা হয়েছিল, আমি তখনই বলেছিলাম এটা আমি আগে দেখিনি। এই প্রথম দেখছি। আমাকে যখন প্রশ্ন করা হয় তখনই সন্দেহ জাগে এই প্রশ্ন কেন, পরে গিয়ে দেখলাম যে সবুজের মধ্যে কোথাও লাল নেই। আরেকটা জার্সি যেটাতে লাল-সবুজ আছে। আমি বলেছি লালটা রেখে সবুজটা এখনই বদলাতে হবে। যাইহোক, ভুল করেছে ওরা। বিকেলেই আমরা সিদ্ধান্ত নিয়েছি যে জার্সিটা বদলে দেবো।’

মঙ্গলবার বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী বললেন, ‘সবুজ জার্সির নকশায় কিছুটা পরিবর্তন আনা হবে। সেখানে লাল রঙ নেই, এখন লাল রং রাখা হবে।’

বাংলাদেশ দলের জার্সি বিক্রির স্বত্ত্ব পেয়েছিল স্পোর্টস অ্যান্ড স্পোর্টজ। কোম্পানিটির কর্ণধার মেহতাবউদ্দিন আনোয়ার আহমেদ সেন্টুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দাবি করেন, জার্সি তৈরিতে তাদের সম্পৃক্ততা ছিল না। নতুন করে জার্সি তৈরি করা হবে কিনা এ ব্যাপারেও তিনি অবগত নন।

শনিবার গুলশানে একটি রেস্টুরেন্টে জার্সির ডিস্ট্রিবিউশন পার্টনারদের সঙ্গে পরিচয় করিয়ে দিতে সংবাদ সম্মেলন করে স্পোর্টস অ্যান্ড স্পোর্টজ। সেখানে জার্সি সম্পর্কে কিছুটা ধারণা দেন মেহতাবউদ্দিন নিজেই। বিশ্বকাপ জার্সি কোন থিম নিয়ে করা হচ্ছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনা থিম নিয়ে আমরা করছি না।

ওইদিনই ফেসবুকে ছড়িয়ে পড়ে বাংলাদেশের লাল ও সবুজ রংয়ের দুটি জার্সির ছবি। উন্মোচনের দুই দিন আগে জার্সির ডিজাইন ছড়িয়ে পড়াকে কোম্পানিটির অপেশাদারিত্ব হিসেবেই দেখছেন সবাই।

মেহতাবউদ্দিন বিসিবির একজন কর্মকর্তাও। তিনি জানান, জার্সিতে বাংলাদেশ দলের নাম ও জার্সি নম্বরে লাল রং রাখার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু আইসিসির নির্দেশনায় লাল সরিয়ে সেটি সাদা করতে হয়েছে।

LEAVE A REPLY