ভোলায় সাংবাদিকদের নিয়ে লিগ্যাল এইড’র সেমিনার

0
168

আদিল হোসেন তপু: ভোলা নিউজ ২৪ ডটনেট : ॥

“উন্নয়নের অগ্রযাত্রায় সরকারি আইনী সেবার সাফল্য – প্রচার ও প্রসারে গণমাধ্যমকর্মীদের ভূমিকা ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৯ নভেম্বর) সন্ধায় ভোলা জেলা লিগ্যাল এইড এ সেমিনারের আয়োজন করে।
ভোলা জেলা ও দায়রা জজ আদালতের সভাকক্ষে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন,সিনিয়র জেলা ও দায়রা জজ এবং লিগ্যাল এইড চেয়ারম্যান মো: ফেরদৌস আহমেদ।

সেমিনারে ভোলা জেলা লিগ্যাল এইড অফিসার মো: খাইরুল ইসলাম লিগ্যাল এইড এর যাবতীয় কার্যক্রম তুলে ধরেন। এ সময় তিনি জানান, ২০১৮ সালে ভোলা জেলায় লিগ্যাল এইড থেকে ২৮৮ জন সেবাপ্রার্থীকে আইনী সহায়তা প্রদান করা হয়েছে। এ সময় উপস্থিত থাকার পাশপাশি আরো বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শরীফ মোঃ সানাউল হক, অতিরিক্ত পুলিশ সুপার ( সদর সার্কেল) মামুনুর রশিদ, জেলা লিগ্যান এইড অফিস্রা মোঃ খাইরুল ইসলাম,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেড মাহাবুবুল আলম, জেলা তথ্য অফিসার আহসান কবির,প্রেসক্লাব আহ্বায়ক মোঃ আবু তাহের, আজকের ভোলার সম্পাদক মুহাম্মদ শওকাত হোসেন, সাবেক প্রেসক্লাব সম্পাদক সামস উল আলম মিঠু, যুগান্তর জেলা প্রতিনিধি অমিতাভ অপু, সমকাল প্রতিনিধি নাসির লিটন, আইনজীবীদের মধ্যে এ্যাডভোকেট শংকর গাঙ্গঙলী, এ্যাড. রাধেশ্যাম দত্ত, এ্যাড. সালাউদ্দিন হাওলাদার, এ্যাডভোকেট মেজবাউল আলম প্রমুখ।
এসময় প্রধান অতিথির বক্তব্যে-ভোলার সিনিয়র জেলা ও দায়রা জজ ও লিগ্যাল এইড চেয়ারম্যান ফেরদৌস আহমেদ বলেছেন, বিনা খরচে দরিদ্র্য ও অস্বচ্ছল মানুষ আইনী সহায়তা পেতে পারেন। এমন তথ্য সাধারন মানুষের কাছে পৌঁছে দিতে পারেন কেবল সাংবাদিকরাই। গণমাধ্যমের কর্মীরা তাদের অনেক সংবাদের মধ্যে বিনা খরচে আইনী সহায়তার তথ্য তুলে ধরতে পারেন। ভোলায় জেলা লিগ্যাল এইড অফিস গত কয়েক বছরে ব্যাপক হারে সাধারন মানুষকে আইনী সহায়তা দিয়ে যাচ্ছে।
গত ১১ মাসে ভোলা জেলায় বিনা খরচে আইনী পরামর্শ পেয়েছেন ১১৫ জন। আপোষ মিমাংশার জন্য আবেদন পাওয়া যায় ৫৮টি। আপোশ মিমাংসায় সুবিধা পান ২৭০ জন। মিমাংশায় টাকা আদায় হয় ১২ লাখ ৯৬ হাজার টাকা। মামলায় অঅইনগত সহায়তা দেয়া হয় ২৮৮জনকে। নিস্পত্তিকৃত মামলার সংখ্যা ৭৬টি। বিষয়টি প্রচারনায় এলে এ সুবিধা নিতে আসবেন আরো অনেকে।
এসময় তিনি দেশের অসহায় দরিদ্র জনগোষ্ঠীর কাছে সরকারি আইনী সেবা প্রদানের বিষয়টি ব্যপক প্রচারের জন্য গণমাধ্যম কর্মীদের সহায়তা কামনা করেন লিগ্যাল এইড চেয়ারম্যান।

 

LEAVE A REPLY